Sunday, July 14, 2024

ম্যামথ বিলুপ্তির মূল কারণ আজও অজানা জীব বিজ্ঞানীদের কাছে

গবেষণায় জানা গিয়েছে, বরফ যুগের শেষে পৃথিবীর উত্তরাঞ্চলের ম্যামথ গুলির খাবারও ক্রমশ হারিয়ে যেতে থাকে। তাদের একটি ছোট দল সাইবেরিয়ার উত্তর-পশ্চিম উপকূল অতিক্রম করে রেঙ্গেল দ্বীপে বিচরণ শুরু করে। পরে এই অঞ্চলটিও ক্রমশ বরফ শূন্য হতে থাকে। খাবারও ফুরিয়ে যেতে থাকে। এই স্থানে তারা বাকি বিশ্ব থেকে সম্পূর্ণ নির্জনভাবে প্রায় ৬ হাজার বছর টিকে ছিল।


Image by Julius H. from Pixabay

অনলাইন পেপার : বরফ যুগের শেষ বিলুপ্ত প্রাণী যে ম্যামথ, তাতে কোনও সন্দেহ নেই জীব বিজ্ঞানীদের। মোটামুটিভাবে ৩ লক্ষ থেকে ১০ হাজার বছর পূর্ব সময় পর্যন্ত এরা দাপিয়ে বেড়িয়েছে এশিয়া, ইউরোপ ও উত্তর আমেরিকার হিমশীতল অঞ্চলগুলিতে। এরপর ধীরে ধীরে নিশ্চিহ্ন হয়ে গিয়েছে পৃথিবীর বুক থেকে বর্তমান হস্তী গোষ্ঠীর এই পূর্বপুরুষেরা। তবে মূল কী কারণে এরা বিলুপ্ত হয়ে গেল পৃথিবী থেকে, তার কোনও সঠিক উত্তর আজও খুঁজে পায়নি জীব বিজ্ঞানী মহল।

তবে এতদিন পর্যন্ত কিছু জীব বিজ্ঞানীর ধারণা ছিল, জেনেটিক ইমব্রিডিং এর মাধ্যমে ধীরে ধীরে হারিয়ে গিয়েছে ম্যামথ। সম্প্রতি এক বিবৃতিতে এই ধারণা নাকচ করে দিয়েছেন স্টকহোমের সেন্টার ফর প্যালিওজেনেটিক্স এর গবেষক ও লেখক লাভ দালেন। তাঁর বক্তব্য, জেনেটিক কারণে ম্যামথ নিশ্চিহ্ন হয়ে যায়নি। বরং সেসময়ে এমন কিছু এলোমেলো ঘটনা ঘটেছিল, যার কারণে তারা হারিয়ে গিয়েছে। ওই ঘটনাগুলি না ঘটলে ম্যামথ হয়তো আজও দিব্যি বিচরণ করে বেড়াতো এই পৃথিবীর হিমশীতল অঞ্চলগুলিতে। তবে সেই ঘটনাগুলি কী ছিল তা নিশ্চিতভাবে বলা যায় না।

২.৬ মিলিয়ন থেকে ১১৭০০ বছর পূর্ব পর্যন্ত পৃথিবীতে চলছিল বরফ যুগ। এই সময়ে যে সমস্ত লম্বা লোম যুক্ত প্রাণীদের আবির্ভাব ঘটেছিল তাদের মধ্যে অন্যতম ছিল এই ম্যামথ গোষ্ঠী। পরিবেশের অতিরিক্ত ঠাণ্ডা থেকে বাঁচতে এদের শরীরে দীর্ঘ লোমের আবির্ভাব ঘটেছিল। এছাড়াও এদের চামড়ার নিচে তৈরি হয়েছিল পুরু চর্বির আস্তরণ।

কিন্তু বরফ যুগ শেষ হতে থাকার সঙ্গে সঙ্গে বাড়তে থাকে পরিবেশের তাপমাত্রা। পরিবেশের সঙ্গে খাপ খাওয়াতে না পেরে ওই সময় নিশ্চিহ্ন হতে থাকে একের পর এক বরফ যুগের প্রাণী। একাধিক জীব বিজ্ঞানীর ধারণা, ম্যামথ এই কারণেও নিশ্চিহ্ন হয়ে যেতে পারে। এর পাশাপাশি জীব বিজ্ঞানীদের ধারণা, বরফ যুগ শেষ হওয়ার পর আদিম মানুষের খাবারের চাহিদা পূরণে অতিরিক্ত ম্যামথ শিকারও তাদের নিশ্চিত হারিয়ে যাওয়ার দিকে ঠেলে দিতে পারে।

গবেষণায় জানা গিয়েছে, বরফ যুগের শেষে পৃথিবীর উত্তরাঞ্চলের ম্যামথ গুলির খাবারও ক্রমশ হারিয়ে যেতে থাকে। তাদের একটি ছোট দল সাইবেরিয়ার উত্তর-পশ্চিম উপকূল অতিক্রম করে রেঙ্গেল দ্বীপে বিচরণ শুরু করে। পরে এই অঞ্চলটিও ক্রমশ বরফ শূন্য হতে থাকে। খাবারও ফুরিয়ে যেতে থাকে। এই স্থানে তারা বাকি বিশ্ব থেকে সম্পূর্ণ নির্জনভাবে প্রায় ৬ হাজার বছর টিকে ছিল। তবে তাদের শেষের দিনগুলি কেমন ছিল এবং তারা কীভাবে হারিয়ে যায়, তার রহস্য আজও অজানা রয়ে গিয়েছে জীব বিজ্ঞানীদের কাছে।

এই রকম আরও

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -

সাম্প্রতিক খবর